‘ আকাশে ক্ষমতা দেখাবে রাফাল ফাইটার জেট ‘ প্রজাতন্ত্র দিবসের প্রধান আকর্ষণ

 

 রাজ্যসংবাদঃ  আমরা জানি যে ভারতীয় সেনা বিশ্বের চতুর্থ শক্তিশালী সেনা । আরে ভারতীয় সেনার একটি বিশেষ অংশ হলো ভারতীয় বিমান বাহিনী । রাফাল বর্তমানে ভারতীয় বিমানবাহিনীর এমন একটি অংশ যা শত্রুকে নিমেষেই ধুলিস্যাৎ করতে পারে । রাখা আর বর্তমানে ভারতের সবথেকে শক্তিশালী যুদ্ধবিমান । এই রাফাল যুদ্ধবিমান ভারত কিছুদিন আগেই সেনাবাহিনীতে যোগ করেছে । আর তাই জানা গিয়েছে, এবারের প্রজাতন্ত্র দিবস উপলক্ষে ‘ ভার্টিক্যাল চার্লি’ ফর্মেশনে ফ্লাই পোস্টে অংশ নেবে রাফাল ।

 

২০১৬ সালে ৩৬ টি রাফাল আমদানি চুক্তি করেছিল ভারত বন্ধু দেশ ফ্রান্সের সঙ্গে । সেই চুক্তি অনুযায়ী বর্তমানে ভারতের হাতে আটটি রাফাল বিমান তুলে দেয় ফ্রান্সের রাফাল প্রস্তুতকারী সংস্থা । আর বাকি যেগুলো বাকি থাকল সেগুলি আগামী ২০২২ সালের সেপ্টেম্বরের মধ্যে ভারতের হাতে চলে আসবে বলেও জানা গেছে । তবে গত বছরে ভারতে রাফাল আমদানি শুরু হলেও ২০২১ এই প্রজাতন্ত্র দিবসে প্রথম অংশগ্রহণ করতে চলেছে রাফাল () । এই প্রথমবার ২৬ শে জানুয়ারি ভারতের প্রজাতন্ত্র দিবস উপলক্ষে আকর্ষণীয় ও বিপজ্জনক ‘ ভার্টিক্যাল চার্লি’ ফর্মেশনে ফ্লাই পোস্টে অংশ নিচ্ছে রাফাল ।

 

 

গত সোমবার এমনটাই জানানো হয়েছে ভারতীয় বায়ুসেনার পক্ষ থেকে । উইং কমান্ডার ইন্দ্রনীল জানিয়েছেন যে, ‘ ভাটিকেল চার্লি’ হচ্ছে রাফালের সর্বাধিক আকর্ষণীয় একটি কৌশল । এই কৌশলের মধ্যে অনেকগুলি যুদ্ধবিমান কম উচ্চতায় উড়তে উড়তে হঠাৎ করে ৯০° উচ্চতায় আকাশের দিকে উঠতে থাকে । এরপর আকাশ পথেই বেশ কয়েকটি দুর্ধর্ষ পাক খেয়ে আবার স্বাভাবিক উচ্চতা ফিরে আসে । এইসব ফরমেশনে একমাত্র দক্ষ পাইলট রাই সফলভাবে ঘুরাতে পারে ।