দুটি গ্রুপে ভাগ হবে দশটি দল, সম্পূর্ণ নতুন ফরমেটে আসতে চলেছে 2021 এর আইপিএল।

 

রাজ্য সংবাদ:কিছু দিন আগেই অতিমাড়ির মধ্যে দিয়ে বিতরকের অবসান ঘটিয়ে 2020 এর আইপিএল অনুষ্ঠিত হয়েছিল আরব আমিরশাহীতে। সুষ্ঠুভাবে অনুষ্ঠিত  হয়ে শেষ হয় 2020 আইপিএল। কিন্তু অতিমাড়ির উদ্বেগের মধ্যেও আইপিএল সফলভাবে বিশাল সাফল্য পেয়েছে। এছাড়া দারুন সাফল্যের মুখ দেখেছে বিসিসিআইও। এই সাফল্যের কথা সংবাদ  মাধ্যমের প্রতিবেদন পড়লেই বোঝা যায়।

আর এজন্যই 2020 আইপিএল শেষ  হতে  না হতেই 2021 এর আইপিএল নিয়ে চিন্তাভাবনা শুরু করে দেয় বিসিসিআই।

 

বেশ কয়েক মাস আগে থেকেই ভারতীয় ক্রিকেট মহলে জল্পনা চলছিল যে 2021 সালের আইপিএলে 8  টিমের জায়গায় 10 টিম অংশগ্রহণ করবে। বোর্ডের সূত্র অনুসারে এমনই তথ্য গেছে। তবে 2021 এর আইপিএল এর ১০ দল নিয়ে যে চিন্তাভাবনা করা হয়েছে তার ওপর আগামী 24 ডিসেম্বর সিদ্ধান্ত নেওয়া হতে পারে। এদিন বোর্ডে তরফ থেকে একটি সভার বার্ষিক সভার আয়োজন করা হয়েছে।

 

এছাড়া ঐ দিন আইপিএলের বিভিন্ন বড় বড় নিয়ম পরিবর্তন হতে চলেছে। এতদিন আমরা যে আইপিএল দেখে এসেছি তা চলত রাউন্ড-রবিন পদ্ধতির মাধ্যমে। এই পদ্ধতি অনুযায়ী প্রত্যেকটি দল চৌদ্দটি করে ম্যাচ খেলার সুযোগ পেত। খেলা শেষে যে চারটি দল পয়েন্ট টেবিলে প্রথমে থাকতো তারা সরাসরি প্লে-অফে খেলত।

 

তবে এদিন 2021 আইপিএলে দশটি টিমের খেলার চিন্তাভাবনা করা হয়েছে সেই দশটি টিমকে দুটি গ্রুপে করে দেওয়া হবে। পরিবর্তিত নতুন নিয়ম অনুযায়ী প্রত্যেকটি গ্রুপে যে পাঁচটি করে দল থাকবে, তার একটি দল অন্য চারটি দলের সাথে চারটি ম্যাচ খেলবে। এছাড়া অন্য গ্রুপের পাঁচটি দলের সাথে হোম এবং আওয়ে মিলিয়ে দুটি করে ম্যাচ খেলবে। এভাবেই নতুন নিয়ম এর মাধ্যমে প্রত্যেকটি দল 14 টি করে ম্যাচ খেলবে। নতুন এই নিয়মের প্রক্রিয়াটি অত্যন্ত জটিল কিন্তু বোর্ডের তরফ থেকে মনে করা হচ্ছে এই পদ্ধতিতে খেলার ফলে অনেক সময় বেচে যাবে