গর্ভ অবস্থায় মায়েদের  কেমন পানি পান করা উচিত ?

 

আমরা  অনেকেই জানিনা যে গর্ভবতী মায়েদের কেমন জল খাওয়া উচিত, এবং আমরা সবসময় চিন্তায়  থাকি যে ঠান্ডা  পানি খেলে বাচ্চার কোন ক্ষতি হবে কি ।

এমনকি অনেকেই বলে জেনে গর্ভবতী মা যদি ঠাণ্ডা পানি পান করে তাহলে বাচ্চা জন্মানোর পরে  পরবর্তীতে নিউমোনিয়া হাঁপানি বা অন্যান্য ফুসফুজনিত রোগ হওয়ার সম্ভাবনা থাকে । এই বিষয়টি নিয়ে আমাদের সমাজেও বহু ধ্যান ধারণা প্রচলিত রয়েছে ।

অনেক জনের কাছে বিভিন্ন ধরনের মতামত পেয়ে গর্ভবতী মায়েরা হয়ে যাচ্ছে চিন্তাশীল । গর্ভবতী মায়েদের সত্যিই কি ঠান্ডা পানি খাওয়া যাবে না, নাকি খাওয়া যাবে এই বিষয় নিয়ে আজকে আমরা একটু আলোচনা করব ।

অনেকদিন ধরে প্রচলিত আছে যে  গর্ভবতী মায়েরা যদি ঠান্ডা পানি পান করে তাহলে বাচ্চার ঠান্ডা লেগে যেতে  পারে । কথাটা কি সত্যি?  সত্যিকারে হল, এতদিন ধরে যত গবেষণা হয়েছে তাতে কোথাও পাওয়া যায়নি, গর্ভবতী মা ঠান্ডা পানি পান করলে বাচ্চার ঠান্ডা লাগে ।

গর্ভাবস্থায় গর্ভবতী মাকে পর্যাপ্ত পরিমাণ পানি পান করতে হয় । এক্ষেত্রে পানির তাপমাত্রা ততটা ইফেক্ট করে না । এর মানে এই না যে আপনি অনেক গরম বা অনেক ঠান্ডা পানি পান করবেন তা কিন্তু নয় । গরমকালে চাইলে আপনি হালকা ঠাণ্ডা পানি এবং শীতকালে হালকা উষ্ণ পানি পান করতে পারেন ।

ঠান্ডা পানি পান করলে আপনার সর্দি কাশি জ্বর হওয়ার সম্ভাবনা থাকলে অবশ্যই আপনি  তা এড়িয়ে চলতে চেষ্টা করবেন । কিন্তু ঠান্ডা পানি পান করলে গর্ভের বাচ্চার ঠান্ডা লেগে যাবে এটা ভেবে আপনি ঠান্ডা পানি পান করবেন না এই ধারণাটি কিন্তু ভুল । তাই শীতের বেলাতো আপনি চাইলে ঠান্ডা পানি পান করতে পারেন ।

অনেকেই ভাবেন গর্ভ অবস্থায় মা যদি অত্যাধিক ঠান্ডা পানি পান করেন তাহলে গর্ভের বাচ্চাটির নিউমোনিয়া, হাঁপানি বা

অন্যান্য ফুসফুসজনিত রোগ হওয়ার সম্ভাবনা থাকে । আসলেই হল এই বিষয়গুলো পুরোপুরি  যুক্তিহীন , যা মানুষের চিন্তাধারা মাত্র ।

আপনি যা খাবার খান বা কিছু পান করেন সেটি সরাসরি আপনার বাচ্চার কাছে পৌঁছায় না । আপনার দেহের বিভিন্ন স্তর পার করে অ্যাম্বিলিকাল কার্ডের মাধ্যমে বাচ্চার কাছে পৌঁছায় । তাছাড়া আপনার চারপাশের পরিবেশ ঠান্ডা থাকলেও দেহের অভ্যন্তর ভাগ কিছুটা উষ্ণ থাকে । তাই আপনি যখন ঠান্ডা পানি কিংবা ঠান্ডা কিছু খাবেন বা পান করবেন সেটি আপনার বিভিন্ন  নালীর মধ্য দিয়ে গর্ভের বাচ্চাতে পৌঁছায়, ততক্ষনে সেই ঠান্ডা পানি আর ঠান্ডা থাকে না । তারমানে বাচ্চার কাছে সব সময় উষ্ণ পানি পৌঁছায় ।

সর্বশেষে এটাই বলতে চাই গর্ভবতী মা ঠান্ডা পানি পান করলে বাচ্চার ঠান্ডা লাগে না বা বাচ্চার অন্য কোন ক্ষতি হয় না । তবে যাদের ঠান্ডা জনিত সমস্যা প্রতিনিয়ত হয়, তারা অবশ্যই সতর্ক থাকতে চেষ্টা করুন । কেননা গর্ভবতী মা যদি অসুস্থ থাকে তাহলে বাচ্চার উপর কিছুটা হলেও প্রভাব পড়ে । ভাল থাকুন সুস্থ থাকুন ।

,ধন্যবাদ,