আবার আপনার ডেবিট কার্ড ১ জানুয়ারি থেকে ব্লক হয়ে যাবে, কিভাবে নতুন ডেবিট কার্ড পাবেন তা জানুন

রাজ্য সংবাদ: বর্তমানে ডিজিটাল ব্যবস্থা আসার ফলে প্রায়, অনেকেই কমবেশি ডিজিটাল ব্যবস্থার মাধ্যমে মার্কেটিং করেন। এই ডিজিটাল মার্কেটিং এর একটি বিশ্বাসযোগ্য ব্যবস্থা হল ডেবিট কার্ড। তাই বছরের শেষে ডেবিট কার্ড নিয়ে একটি বিশেষ সতর্কতা রইল। স্টেট ব্যাংক, পিএনবি, আইসিআইসি, অ্যাক্সিস…. আপনি যে ব্যাংক করে গ্রাহক হোন না কেন, আপনাকে সতর্ক থাকতে হবে।

 

কারণ ২০২১ সালের জানুয়ারি মাসের ১ তারিখ থেকে আপনার কার্ড ব্লক হয়ে যেতে পারে। সেই কারণে নতুন কার্ড পাবার জন্য আপনাকে এখন থেকেই আবেদন জমা করতে হবে। রিজার্ভ ব্যাংকের গাইডলাইনে বলা হয়েছে সব ব্যাংকে ম্যাগনেটিক চিপ কার্ড বদলে ইভিএম বা পিন যুক্ত ডেবিট কার্ড দিতে হবে। এতে যে অনলাইনে প্রতারণা আমরা দেখতে পাচ্ছি অনেকটাই কমে যাবে।

যদি ইভিএম না থাকে, অর্থাৎ আপনার ডেবিট কার্ড যদি ইউরোপে, মাস্টার কার্ড বা ভিসা কার্ড না হয়। তাহলে যে কোনোও সরকারি বা বেসরকারি ব্যাংক আপনার কার্ড ব্লক করে দেবে।রিজার্ভ ব্যাংকের গাইডলাইন অনুযায়ী ২০২১ সালের ১ জানুয়ারি থেকে অন্যান্য কার্ড গুলি বন্ধ হয়ে যাবে।

যার ফলে ইএমভি ব্যতীত ম্যাগনেটিক কার্ড ব্যবহার করে তুলবেন,তারা ৩১ ডিসেম্বর পর থেকে এটিএম এ কিংবা অন্য কোথাও টাকা তুলতে গেলে সমস্যায় পড়তে পারেন।তাই যেসকল গ্রাহক এর অসুবিধা ভোগ করবেন সে সকল গ্রাহকের জন্য আবার নতুন করে ডেবিট কার্ড নিতে হবে।

রাজ্য সংবাদ

নতুন কার্ড পাওয়ার জন্য আপনাকে অনলাইনের মাধ্যমে আবেদন পত্র জমা দিতে হবে। আবেদন করুন, পাবনা নেট ব্যাঙ্কিং পোর্টালে লগইন করুন। এরপর e-service সেকশনে গিয়ে ATM Card Services অপশনে ক্লিক করুন।

এরপর লিস্ট থেকে ATM Card Service অপশন টি ক্লিক করুন। তারপর আপনার অ্যাকাউন্ট নাম্বার দেওয়ার জায়গায় অ্যাকাউন্ট নাম্বারটি দিন। তারপর অপশন এর মধ্য থেকে কার টাইপ  বেছে নিন। টার্মস এন্ড কন্ডিশন অ্যাকসেপ্ট করে Submit  অপশনে ক্লিক করুন ।

 

এরপর OTP আপনার নিজস্ব প্রোফাইলে পাসওয়ার্ড দিন। পাসওয়ার্ড ভুলে গেলে OTP ব্যবহার করুন। সব ডিটেলস verification করে submitঅপশনে ক্লিক করুন। এরপর স্কিনে একটি confirmation মেসেজ আসবে। এরপরে আপনি যে ঠিকানায় চাইবেন সে ঠিকানায় পৌঁছে যাবে ডেবিট কার্ড। কার্ডি পৌঁছাতে কিছুদিন সময় লাগবে। তাই অতি শীঘ্রই আপনি এই আবেদনটি জমা করতে