বৃষ্টি সঙ্গে নিয়ে, আবারো হাড় কাঁপানো শীতের আমেজ আসতে পারে বাংলা, জানালো আবহাওয়া দপ্তর

 

 

রাজ্যসংবাদঃ শীতের রেস যেন তোমার নামই নিচ্ছে না । কয়েকদিন হালকা শীতের প্রকোপ কমলেও আমার জাঁকিয়ে শীত পড়তে চলেছে । আবহাওয়া দপ্তর থেকে পাওয়া তথ্য অনুযায়ী, শুক্রবার থেকেই শীতের আবার বেড়ে চলেছে । তবে জানানো হয়েছে যে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে রোদেলা আকাশ’ থাকার সম্ভাবনা রয়েছে । রোদের তাপমাত্রা দিনের বেলা কিছুটা বাড়লেও রাতের দিকে আবার তাপমাত্রার পারদ নিচে নেমে যাবে ।

মাঝে কয়েকদিনের শীতের প্রকটতা দেখে মনে হচ্ছিল হাড় কাঁপানো মাঘের শীত মনে হয় গেল । কিন্তু সপ্তাহ শেষ হওয়ার আগেই আবার ফিরে এসে দোরগোড়ায় দাঁড়ালো শীত । আবহাওয়া দপ্তর থেকে জানানো হয়েছে যে উত্তরবঙ্গের বিভিন্ন এলাকার যেমন দার্জিলিং, কালিম্পং , আলিপুরদুয়ার, জলপাইগুড়ি , কোচবিহারের আবহাওয়া শীতল থাকবে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে এসব এলাকায় ।

কয়েকদিনের আবহাওয়া দেখে মাঘের শীত গেলো বলে মনে হলেও পুনরায় তা এসে হাজির । আবহাওয়ার খামখেয়ালীপনা যেন চলছে কখনো তাপমাত্রা বাড়ছে কখনো তাপমাত্রা কমছে । কখনো প্রবেশ করছে উত্তরের শীতল হাওয়া তো কখনো গরম হাওয়া । তবে সবকিছু মিলিয়ে মাঘের দ্বিতীয় সপ্তাহ থেকে আবার তাপমাত্রার পারদ নামতে শুরু করেছে । ফলস্বরূপ আবার হাড় কাঁপানো ঠান্ডা শুরু ।

আবহাওয়া দপ্তর অনুযায়ী, আজকের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৫ ডিগ্রি সেলসিয়াস এর আশেপাশে । এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ১৫ ডিগ্রির আশেপাশে । আবহাওয়া দপ্তর অনুযায়ী বাংলার আকাশ দিনের বেলায় রোদ্রউজ্জল থাকবে এবং রাতের দিকে মূলত পরিষ্কার থাকলেও মাঝে মাঝে কুয়াশা দেখা যাবে ।

আবহাওয়া দপ্তর জানিয়েছে, উত্তর-পশ্চিম অনেকটা দুর্বল হয়ে পড়ায় বঙ্গোপসাগর থেকে যে জলীয়বাষ্প নিচ্ছে দক্ষিণ-পূর্ব পূবালী হাওয়া । এই পূবালী হওয়ার কারণেই কয়েকদিন রাজ্যের তাপমাত্রা কিছুটা বেড়েছিল । তবে আবহাওয়া দপ্তর থেকে জানানো হয়েছে, এখনই যেন বঙ্গবাসী শীত গেছে বলে তাদের লেপ কথা তুলে না রাখে । কারণ আবহাওয়ার খামখেয়ালিপনায় কখন আবার পারদ নিচে নেমে যাবে তার ঠিক নেই ।