বুধবার বৈঠক হওয়ার আগে কৃষকদের সাথে দেখা করলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ

 

রাজ্য সংবাদঃ বুধবার বৈঠকের আগেই স্বরাষ্ট্রমন্ত্রী  অমিত শাহ দেখা করলেন কৃষকদের সাথে। মঙ্গলবার সন্ধ্যায় তিনি কৃষকদের সাথে দেখা করেন।আজ বুধবার ফের কৃষকদের সঙ্গে বৈঠক হবে। তার আগে দেখা করলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ কৃষকদের সঙ্গে।

স্বরাষ্ট্র মন্ত্রীর বাসভবন থেকে কয়েক কিলোমিটার দূরত্বে হিন্দি সাথী বৈঠক হয়।

আজ কৃষক সংগঠনের নেতাদের সঙ্গে বৈঠকে বসার কথা কেন্দ্রীয় মন্ত্রীদের। আর ঠিক তার একদিন আগেই কৃষকদের সঙ্গে সরাসরি গিয়ে দেখা করলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, আর এই সাক্ষাৎকার কে তৎপর্য পূর্ণ বলে মনে করা হচ্ছে অনেকের মতে।

নয়াকৃষি আইন কে, কৃষকরা কৃষক স্বার্থ বিরোধী বলে মনে করছেন ওয়াকিহাল মহল। আর এরকম অভিযোগ।  এই কারনেই এই আইন বাতিলের দাবি তুলেছেন তারা।আর এই নতুন আইন বাতিলের দাবিতে দিল্লি ঘেরাও করে রেখেছেন লক্ষ লক্ষ কৃষক।

এতদিন ধরে কেন্দ্রীয় সরকারের সঙ্গে ধারাবাহিকভাবে পাঁচবার কৃষক প্রতিনিধিদের আলোচনা হয়। এই প্রতিটি বৈঠকের মধ্যেই কৃষকদের প্রতিনিধিরা কেন্দ্রের এই আইন কি বাতিল করার দাবি জানান। যদিও কৃষক নেতাদের গত পাঁচ বারের আইন বাতিলের দাবি জানানোর পরেও সরকারের তরফ থেকে কোনরকম সিদ্ধান্ত নেওয়া হয়নি। বৈঠক শেষ হবার পর কেন্দ্রীয় কমিটির তরফ থেকে খানিকটা নরম মনোভাব নেই কেন্দ্র।

রাজ্য সংবাদ

 

তবে সরকারের তরফ থেকে কৃষি আইন বাতিলের সেয়ানে আইনে কয়েকটি সংশোধন প্রস্তাব দিয়েছেন কেন্দ্রীয় সরকার। কৃষকদের সঙ্গে এই বিষয়ে আলোচনা করতেই৷ বৈঠকে বসা হয়। কৃষকদের সঙ্গে সেই বিষয়ে আলোচনা করতেই ডিসেম্বরে ফের বৈঠক ডাকা হয় কেন্দ্রীয় মন্ত্রীদের। কিন্তু তার আগেই মঙ্গলবার সন্ধ্যায় কৃষক নেতাদের বৈঠকে ডেকেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

বুদ্ধিজীবী মহলের ধারণা, নয়াকৃষি আইন নিয়ে  প্রবল চাপে আছেন কেন্দ্রের মোদি সরকার। কৃষি আইন বাতিলের দাবিতে কৃষকদের কেন্দ্র বিরোধিতার সুর ক্রমশ বেড়েই চলেছে। কংগ্রেস তৃণমূল বাম সহ বিভিন্ন রাজনৈতিক দল নতুন এই কৃষি আইন বাতিলের দাবি জানান।

প্রতিনিয়তঃ কৃষক আন্দোলনের সমর্থন বেড়েই চলেছে। চলচ্চিত্র জগৎ, ক্রীয়া জগৎ  থেকে শুরু করে  সমাজের সব স্ত্ররেই বিশিষ্ট ব্যত্তিত্বরা এই আন্দলোনের  হয়ে শুর চড়াতে শুরু করেন।কেন্দ্র বিরোধিতায় সুর ক্রমেই চোরা হচ্ছে ভেবেই বাড়তি তৎপরতা শুরু করে কেন্দ্র সরকার।সেই কারনেই মঙ্গলবার সন্ধায় আলোচনার জন্য কৃষক নেতাদের বৈঠকে ডেকে ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।