২০২১-র G7 সামিটে অংশগ্রহনের জন্য ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনভারতের প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদিকে আমন্ত্রণ জানালেন। 

 

 

 

রাজ্যসংবাদঃ  ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন ২০২১-র G7 Summit  অংশগ্রহণ করার জন্য ভারতের প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদিকে আমন্ত্রণ জানালেন।

গোটা বিশ্বের সাতটি প্রভাবশালী দেশ নিয়ে গঠিত এই সংগঠন। ইজিসিবি সংগঠনের প্রতিবছর একেক দেশে সামিট হয়ে থাকে। এই সামিটে সাধারণত জলবায়ু পরিবর্তন থেকে শুরু করে পৃথিবীর উপর বিশদভাবে প্রভাব বিস্তার করে এমন বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হয় । ২০২১ সালের এই সামিট অনুষ্ঠিত হবে ব্রিটেনে আগামী ১১ থেকে ১৩ জুন। এই সেভেন সামিট এ অংশগ্রহণ করবেন ৭ টি দেশ । মনে করা হচ্ছে ২০২১ এর এই G7 Summit সামিট এ কিভাবে মহামারী সংকটের মধ্যে থেকে রক্ষা পাওয়া যাবে সে বিষয়ে আলোচনা করা হবে । ২০২১ এর এই G7 Summit সামিট ভারত ছাড়াও আমন্ত্রণ জানানো হয়েছে সাউথ কোরিয়া ও অস্ট্রেলিয়ার বিশিষ্ট নেতাদের ।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন জানিয়েছেন যে, পুরো বিশ্বে যত রকমের ভ্যাকসিন তৈরি হয় তার প্রায় ৫০ শতাংশেরও বেশি পরিমাণ এর ভ্যাকসিন ভারত একাই তৈরি করে এবং পুরো বিশ্বে সরবরাহ করে । এছাড়াও ব্রিটিশ প্রধানমন্ত্রী আরো বলেন যে অতি মারি সংকটকালে প্রধানমন্ত্রী মোদী আমার সাথে মিলেমিশে কাজ করেন । প্রধানমন্ত্রী মোদির সাথে আমার লাগাতার কথাবার্তা হয়।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন G7 Summit সামিট এর আগেই ভারত সফরে আসবেন । যদিও তিনি আগামী ২৩ শে জানুয়ারি প্রজাতন্ত্র দিবস উপলক্ষে ভারতে আসার কথা ছিল কিন্তু হঠাৎ করে অতি মাড়ির সিনড্রোম আশায় তাকে ভারত সফরের বাতিল করতে হয়