ভারতবর্ষের অর্থনীতি ঘুরে দাঁড়াচ্ছে,এমনটাই জানিয়েছে আইএমএফ

রাজ্য সংবাদ : পৃথিবীতে অতি মাড়ির কারণেই সারাদেশব্যাপী ছড়িয়েছে অর্থনৈতিক হাহাকার। শুধু ভারতবর্ষের এই নয় আমেরিকার মতো বড় দেশেও এই বর্তমান পরিস্থিতির কারণে অনেকটাই ক্ষতিগ্রস্ত অর্থনৈতিক দিক থেকে। বিশ্বের অনেক দেশেই পিছিয়ে পড়েছে অর্থনৈতিক দিক থেকে এই কারণে। তবে এখন অনেক ক্ষেত্রে দেখা গেছে আস্তে আস্তে অর্থনৈতিক দিক থেকে আবার আগের মত অবস্থায় ফিরে আসতে শুরু করেছে। তবে তার যে খুব শীঘ্রই হবে তা নয় কিছুদিন হলেও তার সময় লাগবে।

তবে ভারতবর্ষের জনসাধারণের  খুশির সংবাদ হলো যে, ইন্টারন্যাশনাল মিলিটারি ফার্ম বৃহস্পতিবার ভারতের অর্থনীতি নিয়ে তাদের পর্যবেক্ষণ ব্যক্ত করেছেন। ভারতবর্ষের অর্থনীতি বর্তমান কারণের জন্য বিধ্বস্ত হয়েছে। তবে বর্তমানে টা আস্তে আস্তে ঘুরে দাঁড়াচ্ছে সেটাই তাদের মন্তব্য। গত সেপ্টেম্বর নাগাদ এ দেশের অর্থনীতিও জিডিপি গ্রোথ যেরকম ছিল সেই প্রেক্ষিতে ভারত এই দু’মাসের মধ্যে অনেকটাই বৃদ্ধি পেয়েছে। আইএমএফ এর মুখপাত্র গেরি রাইস তুমি জানিয়েছেন সাংবাদিকদের এক বৈঠকের মাধ্যমে।

ভারতবর্ষে অর্থনীতি বৃদ্ধি করার জন্য, রাজস্ব, ব্যবসা  কৃষি সমস্তই অর্থনীতিকে প্রশ্ন করবে। আর অর্থনীতি পুষ্ট হলেই দেশের উন্নতি ঘটবে। বর্তমান পরিস্থিতির অর্থনীতি বিধ্বস্ত হয়ে যাওয়ার অবস্থা অনেকটাই কেটে যাবে।

আইএমএফ কমিটির সঙ্গে যে ভিডিও কনফারেন্সে কথা হয়েছে। তাতে দেশের অর্থমন্ত্রীর নির্মলা সীতারাম জানিয়েছেন, অর্থনীতি ঘুরে দাঁড়ানো লক্ষ্য হিসেবে যে ভি- শেপেড প্যাটার্ন দেখা যায় সেটা আস্তে আস্তে স্পোর্টস স্পষ্ট হচ্ছে।