ভিন্ন ধর্মে বিয়ে করলে মিলবে না আর সরকারের কাছ থেকে ৫০০০০ টাকা, এমন টাইম লাইন আনতে চলেছে

 

রাজ্য সংবাদ: এবার কিছু কারণের জন্য উত্তরপ্রদেশের যোগী সরকার কিছু নতুন আইন আনতে চলেছে । ভিন্নধর্মী বিয়ে আটকাতে এই আইন আনতে চলেছে যোগী সরকার । আরো একবার উত্তর প্রদেশ সরকার একটি আইন সংশোধন আনছে । কত ৪৪ বছর ধরেই সরকারের তরফ থেকে কিছু আর্থিক সাহায্য দেয়া হতো ভিন্নধর্মী বিবাহ দম্পত্তিকে । কিন্তু অবশেষে সেই আইন বদল করতে চলেছে যোগী প্রশাসন ।
১৯৭৬ সালে উত্তরপ্রদেশ সরকার একটি যোজনা চালু করেন, ওই যোজনা অনুযায়ী বলা হয়েছিল যদি কোন নব দম্পতি ভিন্ন ধর্মের হয় তাহলে সরকারের তরফ থেকে কিছু আর্থিক সাহায্য দেওয়া হবে । কিন্তু এবার যোগী সরকার কিছু কারণের জন্য ভিন্ন ধর্মের উৎসাহ দান কারি ওই যোজনাটি বাতিল করতে চলেছে ।

জানা গিয়েছে ইতিমধ্যেই উত্তরাখণ্ড সরকার ওই একই রকম যোজনা বাতিল করার পুরোপুরি সিদ্ধান্ত নিয়ে নিয়েছে রাজ্য সরকার । সেই একই পথে হাঁটতে চলেছে উত্তরপ্রদেশ সরকারও , ওই আইন বাতিল করার সিদ্ধান্ত নিয়ে নিয়েছে উত্তরপ্রদেশ সরকার । যোজনাটিতে বলা হয়েছিল যদি কেউ ভিন্ন ধর্মের বিয়ে করে তাহলে নবদম্পতিকে দু’বছরের মধ্যে জেলাশাসকের নিকট একটি আবেদন করতে পারেন । এবং সেই আবেদনের ভিত্তিতে গতবছর ১১ টি নবদম্পতি ৫০ হাজার টাকা করে আর্থিক সাহায্য পেয়েছিলেন । সেই প্রসঙ্গে যোগী সরকারের একজন মুখপাত্র শ্রীকান্ত সাফ জানিয়ে দিয়েছেন, বর্তমানে সরকারের তরফ থেকে ওই ধরনের কোন যোজনার সাহায্য মিলবে না । তবে যোজনা টি পুরোপুরি বন্ধ কিনা তানিয়ে এখনো সঠিকভাবে জানায়নি উত্তরপ্রদেশ সরকার ।