মুসলিমদের বহুবিবাহ বন্ধ করতে সুপ্রিম কোর্টে মামলা দায়ের করা হলো

 

রাজ্য সংবাদ: তিন তালাকের পর এবার, শরীয়ত আইনকে চ্যালেঞ্জ জানিয়ে মুসলিম পুরুষদের বহুবিবাহ রুখতে সুপ্রিম কোর্টে মামলা দায়ের করা হলো। আবেদনটি করেছেন আইনজীবী বিষ্ণ শঙ্কর।

বিষ্ণু শঙ্করের দাবি যেহেতু অন্য ধর্মের মানুষের বহুবিবাহ প্রথাটি নিষিদ্ধ,সেহেতু একটি সম্প্রদায়কে একের বেশি বিবাহ অনুমতি দেওয়া যেতে পারে না। আবেদনটিতে বলা হয়েছে আইপিসি ধারা ৪৯৪ আর শরীয়ত আইনের ধারা ২ এর সেই বিধানকে অসাংবিধানিক ঘোষণা করা হোক। উল্লেখ্য আইপিসি ধারা ৪৯৪ আর শরীয়ত আইনের ধারা ২ এ মুসলিম পুরুষদের একের বেশি বিয়ে করার অনুমতি দেয়া হয়েছে।

বিষ্ণু শঙ্করের আরো বলেন, মুসলিমদের পার্সোনাল ল অ্যাপ্লিকেশন আইন ১৯৩৭ আর আইপিসি ধারা ৪৯৪ মুসলিম পুরুষদের একের বেশি বিয়ে করার অনুমতি দিয়েছে,যেটা অসাংবিধানিক। তাই এই বিধানটিকে পুরোপুরিভাবে অসাংবিধানিক ঘোষণা করা হোক।

আবেদনকারী সুপ্রিমকোর্টে জানিয়েছেন মুসলিম সম্প্রদায় বাদ দিয়ে হিন্দু, পারসি আর খ্রিস্টান পুরুষ, স্ত্রী থাকলে দ্বিতীয় বিয়ে করতে তাদের আইপিএস ধারা ৪৯৪ অনুযায়ী দোষী হিসেবে গণ্য করা হয়। যা সংবিধানের অনুচ্ছেদ ১৪, সমতার অধিকার আর অনুচ্ছেদ ১৫ এর বিধানের সরাসরি লংঘন করা হয়। তাই শরীয়ত আইন বাতিলের দাবিতে বিষ্ণু শঙ্কর শেষ মামলা করেন।