আজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আগ্রা মেট্রো রেলের কাজ উদ্বোধন করতে চলেছেন

 

রাজ্য সংবাদ: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ইচ্ছা এবার ধুম বারের মত আগ্রা শহরের মেট্রো রেলের কাজ শুরু হচ্ছে। দেশের সবথেকে বেশি জনসংখ্যা রাজ্য উত্তর প্রদেশ। অন্য  রাজ্যের তুলনায় বেশি সংখ্যক মেট্রো রেল পরিষেবা কাজ খুব দ্রুত গতিতে চলছে। গত পাঁচ বছরের মধ্যে লখনৌ, গাজিয়াবাদ, গ্রেটার নয়ডা, নয়ডা ৮৩ কিলোমিটার মেট্রো পরিষেবার কাজ অনেকটাই সম্পন্ন হয়ে গেছে। এরপরে কানপুর, আগ্রা, এবং দিল্লি থেকে মেরট পর্যন্ত ১৩০ কিলোমিটার নতুন করিডোর এর কাজ আরম্ভ করা হয়েছে।

ভারত সরকার এবং উত্তরপ্রদেশ সরকার সংযুক্ত সংস্থা, লখনৌ থেকে ২৩ কিলোমিটার উত্তর-দক্ষিণ রেল করিডর নির্মাণ নির্দিষ্ট সময়ের মধ্যে সম্পন্ন করার কৃতিত্ব অর্জন করেছেন। প্রদেশ নগর কানপুর ৩২.৫ কিলোমিটার লম্বা দুইটা করিডোর মেট্রোরেলের কাজ খুব দ্রুত গতিতে এগোচ্ছে।

এরপরে আজ রাতেও বিস্তারিত কাজ শুরু হচ্ছে। ২৬ লক্ষ্য  জনসংখ্যার সাথে আগ্রা উত্তরপ্রদেশের তৃতীয় বৃহত্তম শহর। এখানে বিশ্বের সব জায়গার পর্যটকরা আসে। ব্যবসার ক্ষেত্রেও বড় শহরের মধ্যে এই শহরটি একটি অত্যন্ত নামকরা।

৮,৩৭৯.৬২ কোটি টাকার সাথে আগ্রাতে ২৯.৪ কিলোমিটারে দুটি মেট্রো করিডোরের কাজ আরম্ভ হতে চলেছে। প্রথম করিডোরটি তাজ ইস্ট গেট থেকে শুরু করে সিকান্দার মধ্যভাগে তৈরি করা হবে। দ্বিতীয় করিডোরটি আগ্রা ক্যান্ট থেকে কালিন্দীর বিহার পর্যন্ত করা হবে। দেশে মোটামুটি সাতাশটি শহরে মেট্রো রেলের কাজ চলছে। আর ২০২২ এর মধ্যেই মোটামুটি ১০০০ কিলোমিটার মেট্রোরেলের পরিষেবা দেশবাসীর কাছে তুলে দিবেন।