নতুন সংসদ ভবনের নির্মাণকার্য স্থগিত করে দিল সুপ্রিম কোর্ট, বিপাকে কেন্দ্র

রাজ্য সংবাদ: নতুন সংসদ ভবনের নির্মাণকার্য খুব শীঘ্রই শুরু হওয়ার কথা ছিল কেন্দ্রীয় সরকারের তরফ থেকে। কিন্তু সোমবার সুপ্রিম কোর্ট সাফ জানিয়ে দিলো ভূমি পূজা করুন কিন্তু আদালতের নির্দেশ আসা আগে পর্যন্ত কোন কাজ হবে না। সেই কারণের ফলেই নতুন সংসদ ভবনের নির্মাণ কার্য ধোঁয়াশা হয়ে পরলো।

কয়েকদিন আগে সভার স্পিকার ওম বিড়লা জানিয়েছিলেন, আগামী বছর থেকে নতুন সংসদ ভবনে বসবেন অধিবেশন। এবং নতুন সংসদ ভবনের ভূমি পূজা করা হবে ১০ ডিসেম্বর। কিন্তু মঙ্গলবার সুপ্রিম কোর্টের রায় অনুযায়ী নতুন সংসদ ভবনের নির্মাণকার্য বর্তমানের জন্য স্থগিত করা হলো। সুপ্রিম কোর্ট জানিয়েছে দর্শনের ডিসেম্বর ভূমি পূজা হোক, কিন্তু কোনও ভাঙ্গা-গড়া করা চলবে না।

৯৭১কোটি টাকা খরচ করে নতুন করে আত্তাধুনিক সংসদ ভবন তৈরির পথে হাঁটছিল মোদি সরকার। এ প্রকল্পের জন্য টেন্ডার হয়ে গিয়েছিল। ১০ ডিসেম্বর ভূমি পূজার পর থেকেই এর নির্মাণকাজ শুরু হওয়ার কথা ছিল।ঠিক তার আগেই এমন নির্দেশ দিলেন সুপ্রিম কোর্ট। নতুন সংসদ ভবন প্রকল্পের বিরোধিতা করে একাধিক আবেদন জমা পড়েছিল সুপ্রিমকোর্টের কাছে। কিন্তু তা নিয়ে এতদিন ধরে কোনো শুনানি হয়নি।

কিন্তু ভূমি পূজার তারিখ ঠিক হতেই তড়িঘড়ি মামলার শুনানি করেন সুপ্রিম কোর্ট। শুনানির সময় জানানো হয়েছে কেন্দ্রর তরফ থেকে এত তাড়াতাড়ি নির্মাণকার্য শুরু করা হবে তা আগে ভাবতে পারেনি
তাই আপাতত ভাঙ্গা-গড়া বা গাছ কাটা হবে না বলে কেন্দ্র আবেদন জানিয়েছেন। তাই ভূমি পূজার ছাড়পত্র দিয়েছেন সুপ্রিম কোর্টের তরফ থেকে। কিন্তু সুপ্রিম কোর্ট জানিয়ে দিয়েছে পরবর্তী রায় আসা পর্যন্ত নির্মাণ কাজ শুরু করা যাবে না।