২০২১ এর পহেলা জানুয়ারি থেকে মোবাইল ফোনে কল করতে গেলেই নতুন নিয়ম

 

 

২০২১ এর পহেলা জানুয়ারি থেকে মোবাইল ফোনে কল করতে গেলেই নতুন নিয়ম অনুসারে কল করতে হবে। ল্যান্ড লাইন থেকে মোবাইল নম্বরে ফোন করতে গেলে অবশ্যই মূল নম্বরের আগে বাধ্যতামূলকভাবে একটি শূন্য বসাতে হবে টেলিকম কোম্পানী গুলির নির্দেশ অনুসারে। টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া তথা TRAI এর তরফ থেকে সম্প্রতি টেলিযোগাযোগ বিভাগে এই প্রস্তাব রাখা হয়। টেলিফোন যোগাযোগ বিভাগের তরফ থেকে এই প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে। বর্তমানে  সেই অনুযায়ী  পরিষেবা চালু করার প্রস্তুতি চলছে। আগামী বছরের পয়লা জানুয়ারি থেকেই নিয়মে বদল আসতে চলেছে বলে জানানো হয়েছে|

 

সূত্রে প্রাপ্ত খবর অনুযায়ী, চলতি বছরের ২৯শে মে প্রথম এই প্রস্তাব আনে (TRAI)। প্রস্তাব অনুযায়ী, ল্যান্ড লাইন থেকে মোবাইল নম্বরে ফোন করার ক্ষেত্রে মূল মোবাইল নাম্বারের আগে শূণ্য বসানোর সুপারিশ করা হয়। গত ২০শে নভেম্বর টেলিকম বিভাগের তরফ থেকে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয়, ট্রাইয়ের তরফ থেকে প্রস্তাবিত এই পদ্ধতিকে স্বীকৃতি দেওয়া হলো। আগামী বছর থেকেই এই পরিষেবা চালু করে দেওয়া হবে বলে জানানো হয়েছে কোম্পানির তরফ থেকে।

 

যেহেতু এতদিনে শূন্যের ব্যবহার ছাড়াই মোবাইল নম্বর ব্যবহার করা হতো তাই নতুন নির্দেশিকা অনুসারে মূল নাম্বারের সামনে ০ লাগাতে গেলে কিছু ক্ষেত্রে সমস্যা হতো | তাই এই সমস্যার সমাধান করার জন্য প্রস্তাবিত নিয়ম অনুসারে নতুন মোবাইল নাম্বার তৈরি করা হচ্ছে এই ব্যবস্থা চালু করার জন্য। এর জন্য টেলিকম সংস্থা গুলি প্রত্যেক গ্রাহককে শূণ্য নম্বর ডায়াল করার সুবিধা প্রদান করবে। নির্দেশিকা অনুযায়ী, ফিক্সড লাইনের গ্রাহকরা যাতে সমস্ত ফিক্সড থেকে মোবাইল কলের জন্য 0 ডায়াল করার নিয়ম সম্পর্কে জানতে পারেন সে জন্য বিশেষ ব্যবস্থা গ্রহণ করতে হবে। আগামী জানুয়ারি মাসের মধ্যেই ২৫৪.৪ কোটি নম্বর তৈরির প্রক্রিয়া শুরু করেছে টেলিকম সংস্থা গুলি।এতে গ্রাহকের চাহিদা পূরণ হবে বলে আশা করা হচ্ছে।