ভারতের বাজারেও এবার ইলেকট্রিক ৪চাকা গাড়ি, খরচ মাত্র ২ টাকা প্রতি কিলোমিটার

 

রাজ্য সংবাদ: মানুষের চাহিদার সাথে সাথে গাড়ি সংস্থাগুলিও তাদের নিত্যনতুন প্রযুক্তি এনেই চলেছে। তাই ভারতের বাজারে ওয়েবার আমদানি হয়েছে নুতন ইলেকট্রিক গাড়ি। বর্তমান বাজারে দেখা যাচ্ছে ইলেকট্রিক গাড়ির চাহিদা অনেক হারে বেড়েছে। যদিও বা এখনো তেমন হারে ইলেকট্রিক গাড়ি চালু হয়নি, কিন্তু কিছু কিছু মানুষ চাইছে যে তাদের কাছে এলেক্ট্রিক গাড়িটি থাকুক।

Mahindra E Verito– Mahindra E Verito নামের গাড়িটি ভারতবর্ষে প্রথম ইলেকট্রিক চালিত গাড়ি। জানা গেছে এই গাড়িটি সম্পর্কে, এই গাড়িটি ৪২৪৭ মিলিমিটার লম্বা। এবং চাওড়া হল ১৭৪০ মিলিমিটার লম্বা। সরকারি দপ্তর গুলিতে এই গাড়িটি প্রচুর হারে রপ্তানি করা হয়েছে। ২০২০ সালে এপ্রিল থেকে সেপ্টেম্বর পর্যন্ত সর্বমোট ১৮৭৪ টি গাড়ি বিক্রি হয়েছে। প্রযুক্তিগত দিক থেকে অন্যান্য গাড়ির সাথে টেক্কা দিতে না পারলেও বিভিন্ন গাড়ির কোম্পানির ইলেকট্রিক গাড়ি বাজারে আমদানি করছে। তেমনি আরেকটি গাড়ি বাজারে এসেছে যে গাড়িতে শুধুমাত্র ১ টাকা ২৫ পয়সা খরচ হবে।

বাজারে বর্তমান Tata Nexon গাড়িটি ভারতবর্ষে ইলেকট্রিক গারী হিসেবে বেশি বিক্রি হয়েছে। এই গাড়িটিতে রয়েছে ৩০.২ কিলোওয়াট / ঘন্টা ব্যাটারি। ফাস্ট চার্জিং মোডে ০ থেকে ৮০% স্পিডে চার্জ হতে পারে। একবার চার্জ করলে এই গাড়িটি ৩১২ কিলোমিটার পথ অতিক্রম করতে পারবে। এই গাড়িটির বর্তমান বাজার মূল্য রয়েছে ১৩.৯৯ লক্ষ থেকে ১৫.৯৯ লক্ষ টাকা পর্যন্ত।