এবার থেকে ভারতে তৈরি হতে পারে রাফাল বিমান , অফারটি দিয়েছে ফ্রান্স নিজে

 

 

রাজ্য সংবাদঃ এবার ফ্রান্সের তরফ থেকে ভারতকে রাফাল তৈরীর জন্য আকর্ষণীয় অফার দিয়েছে। তাই আর সরাসরি কেনা নয়, এবার রাফাল যুদ্ধবিমান অ্যাসেম্বলি করার অফার দিলো ফ্রান্স নিজে। এর ফলে স্বাভাবিকভাবেই অনেকটাই খরচ কম পড়বে রাফাল বিমানের জন্য ভারতবর্ষের। কামিজের সঙ্গে প্যারিসেও প্যান্থার সামরিক হেলিকপ্টার এর ১০০ শতাংশ অফার দিয়েছে। ভারতের মেক ইন ইন্ডিয়া প্রসারে এই অফার গ্রহণ করতে পারে বলে দু’দেশের সঙ্গে আলোচনার যুক্ত একটি সূত্রে জানা গিয়েছে। তাই সরাসরি না কিনে দেশের অ্যাসেম্বলি করলে অনেকটাই কম খরচ পড়বে।

 

 

আমি গত কয়েকদিন আগে ভারতে এসেছিলেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকর-র । তিনি জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল সহজ সাউথ ব্লকের কর্তাদের সঙ্গে বৈঠকে দিল্লি – প্যারিস পারস্পরিক সমঝোতা আরো বাড়ানোর কথা বলেছেন। ভারতেও সেই বিষয়ে কৌশলগতভাবে রাজি হয়েছে। এই আলোচনার মধ্যেই রাফাল এবং প্রান্থার ভারতে তৈরীর এই প্রস্তাব দিয়েছেন বলে বৈঠকে উপস্থিত একাধিক কর্তার সূত্রে খবর।

 

 

কর্তাদের সূত্রের খবর অনুযায়ী জানা গেছে, কিসের প্রস্তাব অনুযায়ী প্রযুক্তি এবং যন্ত্রাংশ পাঠাবে ভারতে ফ্রান্স। যে যন্ত্রাংশ গুলি ভারতে তৈরি করা সম্ভব সেগুলি ভারতবর্ষে তৈরি হবে, এবং যেগুলি ভারতে তৈরি করা যাবে না সেগুলি ফ্রান্স থেকে নিয়ে আসা হবে। এর সঙ্গে ফ্রান্স ভারতে প্রযুক্তিও আদান প্রদান করবন।