কৃষকদের দাবি না মানলে, দীর্ঘ অনশনে নামার হুঁশিয়ারি দিলেন, বিশিষ্ট প্রবীণ সমাজকর্মী আন্না হাজারে

 

 

 

রাজ্য সংবাদ:গত কিছুদিন আগে থেকেই সরকারের আনা নতুন কৃষি বিলের বিরুদ্ধে আন্দোলনে নেমেছেন কৃষকরা। আর এই কৃষি বিল নিয়ে বিক্ষোভরত কৃষকদের পাশে দাঁড়িয়ে ফের আরেকবার কেন্দ্র সরকার কে হুঁশিয়ারি দিলেন প্রবীণ সমাজকর্মী আন্না হাজারে। তিনি কেন্দ্র সরকার কে স্পষ্ট হুঁশিয়ারি’ দিয়ে জানান, যদি কৃষকদের দাবি মেনে নেওয়া না হয়। তবে আগামীতে আরও বৃহত্তর আন্দোলনে নামবেন তিনি। এছাড়াও তিনি বলেন, পূর্বের লোকপাল আন্দোলনের সময় ও কংগ্রেস সরকার খেপে গিয়েছিল। এবং বর্তমানে কৃষকদের আন্দোলন একই পথে চলছে বলে জানান।

গত কয়েকমাস ধরেই হরিয়ানা ও পাঞ্জাবের বিভিন্ন এলাকায় নতুন কৃষি আইনের বিরোধিতা করেছেন কৃষকরা। গত দুই সপ্তাহ ধরেই দিল্লি সীমান্তের কাছে পৌঁছায় এই আন্দোলন। এ আন্দোলনে অংশগ্রহণ করেছেন লাখ লাখ কৃষক। এবার সেই আন্দোলনকে সমর্থন করে আন্না হাজারে বলেন,” দেশের মধ্যে কৃষকদের সম্মতি ছাড়া দেশে কোনরকম কৃষি আইন লাগানো উচিত নয়। আমাদের দেশ কৃষির উপর বিশেষভাবে নির্ভরশীল। কেন্দ্রের কৃষি আইন কৃষক। আর ঠিক এই কারণেই কৃষকরা আন্দোলনের পথে নেমেছেন।

সম্প্রতি, আমরা দেখেছি গত ৮ ডিসেম্বর কৃষকদের এই আন্দোলন ইস্যুতে সারা ভারত বনধের ডাক দিয়েছিলেন কৃষকরা। আর এই দিন কৃষকদের এই আন্দোলনকে সমর্থন জানিয়ে তিনি সারা দিন অনশন করেছিলেন। এদিনের এই অনশন তিনি পালন করেন মহারাষ্ট্রের আহমেদ নগর জেলার রালেগাওন সিদ্ধি গ্রামে।

এর পাশাপাশি এক বার্তায় আন্না হাজারে জানান্‌” আমি সকল দেশবাসীর কাছে আবেদন করছি। দিল্লিতে কৃষকরা জেয়ান বিক্ষোভ করছেন। তা সারা ভারতবর্ষে ছড়িয়ে দিন যাতে সরকারের উপর চাপ সৃষ্টি করা যায়। কৃষকরা। অসহায় হয়ে এই রাস্তায় ধর্নায় নেমেছেন । কিন্তু তারা কোন হিংসার আশ্রয় নেননি”