আর থাকবেনা টোল প্লাজা, কর নেওয়া হবে সরাসরি চালকের একাউন্ট থেকে এমনটাই দাবি করল নীতিন গড়করি

 

রাজ্য সংবাদ: এবার থেকে আর টোল প্লাজায় ভির করতে হবে না গাড়ি চালকদের। জিপিএস পদ্ধতিতেই আদায় করবে সরকার। নীতিন গড়করি জানিয়েছেন দু’বছরের মধ্যে এক এক করে দেশজুড়ে সকল টোল প্লাজা উঠিয়ে দেবে সরকার। সরকারের পক্ষ থেকে এমন পরিকল্পনার কথা জানালেন কেন্দ্রীয় সড়ক ও পরিবহন ও হাইওয়ে মন্ত্রীর নীতিন গড়করি। জানিয়েছেন গাড়ির গতি বাড়াতে এবং টোন বা কর সংগ্রহ বাড়াতেই এই নতুন পদ্ধতি নিয়ে আসতে চলেছে সরকার।

সম্প্রতি বণিকসভায় বক্তব্য রাখতে গিয়ে গড়করি বলেছেন, রাশিয়ার একটি সংস্থার পরামর্শেতাদের প্রযুক্তিগত সহায়তায় দেশজুড়ে জিপিএস ইলেকট্রনিক পদ্ধতিতে টোল সংগ্রহ করা হবে।এই ব্যাপারে মাস্টার প্ল্যান তৈরি করা হচ্ছে।পরিকল্পনা অনুসারে, টোল সংগ্রহ বাড়বে এবং  টোল কেউ ফাঁকি দিতে পারবে না তাই এই পদক্ষেপ নিচ্ছে ভারত সরকার। এর ফলে আরেকটি সুবিধা হবে টোলপ্লাজায় আর গাড়ির ভিড় হবে না।

যার ফলে যাত্রীদের আর টোলপ্লাজায় আটকে থাকতে হবে না। ধীরে ধীরে গোটা দেশজুড়ে উঠিয়ে দেয়া হবে টোলপ্লাজা গুলি। জানানো হয়েছে এই ডিজিটাল পদ্ধতিতে গাড়ি গুলি কোথা থেকে কতদূর পর্যন্ত চলছে সে মাফিক কর আদায় করা হবে গাড়ির মালিকের কাছে। এর ফলে সরকারকে অার টোল প্লাজা গুলির জন্য বিপুল পরিমাণ খরচ করতে হবে না।  এই পদ্ধতিটি চালু হলে একটি নিশ্চিত ব্যাপার থাকছে যে কোন গাড়ি আর কর ফাঁকি দিতে পারবে না। তার ফলে সরকারের আয়ের অনেকটাই বাড়বে। আরো বলা হয়েছে যে সকল পুরনো গাড়িতে জিপিএস সিস্টেম টি লাগানো নেই সেসকল গাড়িতে জিপিএস লাগানোর আইন নিয়ে আসবে সরকার।