এবার আমেরিকায় বন্ধ হল চিনা অ্যাপ, দেখুন বিস্তারিত

 

রাজ্য সংবাদঃ ভারতের পর এবার আমেরিকাও চীনা অ্যাপ নিষেধাজ্ঞা করল। আলিপে, উইচ্যাট পে সহ চিনা সংস্থার সঙ্গে সম্পর্কিত ৮টি মোবাইলে অ্যাপে নিষিদ্ধ করার নির্দেশ স্বাক্ষর করলেন আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এই অ্যাপ গুলির মাধ্যমে ব্যবহারকারীদের যাবতীয় তথ্য বেজিংকে দিতে পারে বলে আশঙ্কা আমেরিকা প্রশাসনের।

ডোনাল্ড ট্রাম্প অ্যাপগুলি নিষেধাজ্ঞা করার জানিয়েছেন , এই চিনা অ্যাপ গুলি তাদের ব্যবহারকারীদের কাছ থেকে ব্যক্তিগত তথ্য সংগ্রহ করে।অামেরিকার বিদায়ী প্রেসিডেন্ট আশঙ্কা করেছেন এই চিনা অ্যাপগুলি মার্কিনিদের তথ্য সংগ্রহ করে আমেরিকার গুরুত্বপূর্ণ ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিতে পারে। জানাগেছে ৪৫ দিনের মধ্যে প্রেসিডেন্টের এই আদেশ কার্যকর হবে গোটা আমেরিকাজুড়ে। কিন্তু দুঃখের কথা ততদিন ধরে ডোনাল্ড ট্রাম্প আমেরিকার প্রেসিডেন্ট থাকবেন না।

 

 

কারণ জো বাইডেনকে ক্ষমতার হস্তান্তর করে দিতে হবে ডোনাল্ড ট্রাম্পকে। তাই চীনা অ্যাপ নিয়ে গুরুত্বপূর্ণ  সিদ্ধান্ত নেওয়ার হলেও এ ব্যাপারে বাইডেনের সাথে আলোচনা হয়নি বলে জানিয়েছেন হোয়াইট হাউসের এক সিনিয়র অফিসার। তাই এখনও পর্যন্ত বলা যাচ্ছে না আসলে চিনা অ্যাপগুলি নিষিদ্ধ করা হবে কি না আমেরিকাতে।এর আগেও ডোনাল্ড ট্রাম্প চিনা টিকটক অ্যাপটি নিষেধাজ্ঞা করেছিল অ্যামেরিকাতে। কিন্তু সেই নির্দেশ উচ্চ আদালতে খারিজ হয়। সেই সময় আদালত জানিয়েছিল ট্রাম্প অাইনি ক্ষমতাকে অতিরিক্ত ব্যবহার করছে। তাই এবারও ঠিক বলা যাচ্ছে না আদতেকি চিনা অ্যাপগুলি বন্ধ হবে আমেরিকাতে।