২৬ শে জানুয়ারি প্রজাতন্ত্র দিবসে আসছেন না বরিস জনসন, এবার কারতিথি সুরিনামের প্রেসিডেন্ট

 

রাজ্য সংবাদঃ ২০২১ সালের প্রজাতন্ত্র দিবসে আসার কথা ছিল বরিস জনসনের, কিন্তু বর্তমান পরিস্থিতির কারণে তারা আসা বাতিল হয়ে গিয়েছে। তবে জানা গেছে সম্ভবত ২৬ শে জানুয়ারি প্রজাতন্ত্র দিবস এবারকার অতিথি হিসেবে থাকতে পারেন সুরিনামের প্রেসিডেন্ট চন্দ্রিকাপ্রসাদ সন্তোখি।

 

আবার নতুন করে ভাইরাসের নয়া স্ট্রেন ধরা পড়ায় পরিস্থিতি সামাল দিতে হিমশিম খাচ্ছে ইউকে। তাই ২৬ শে জানুয়ারি ভারত সফরে আসা বাতিল করেছে বৃটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন। তাই তার পরিবর্তে এবারকার অতিথি হিসেবে খাচ্ছেন সুরিনামের প্রেসিডেন্ট চন্দ্রিকাপ্রসাদ সন্তোখি। সুরিনাম দেশটি একসময় ডাচ উপনিবেশ ছিল। এই দেশের মোট জনসংখ্যা প্রায় ২৭.৪ শতাংশ ভারতীয়। দেখা গেছে গত বছরেই প্রগ্রেসিভ রিফর্ম পার্টি ক্ষমতায় এসেছে। ক্ষমতায় আসার পরে জুলাই মাসে প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন চন্দ্রিকাপ্রসাদ সন্তোখি।

 

দেখা গেছে গত সপ্তাহে ভারতের বিদেশমন্ত্রক আয়োজিত প্রবাসী ভারতীয় দিবস কনভেশনে প্রধান অতিথি হিসেবে দেখা গিয়েছিল তাকে। এই অনুষ্ঠানে গুরুত্বপূর্ণ ভাষণ দিয়েছিলেন তিনি।

 

ভারতের ২৬ শে জানুয়ারি প্রজাতন্ত্র দিবস উপলক্ষে প্রতিবছর বিভিন্ন দেশের রাষ্ট্রনায়কদের আমন্ত্রণ জানানো হয়। তাই এবারও প্রতিবারের মতো প্রধান অতিথি হিসেবে ব্রিটিশের প্রধানমন্ত্রী বরিসজনসনকে। তিনি আমন্ত্রণপত্র টিভি গ্রহণ করেছিলেন । নির্দিষ্ট দিনে ভারতে আসার কথা ছিল তার। কিন্তু বর্তমান পরিস্থিতির কারণে তিনি ভারত সফরে আসা বাতিল করেছেন। ইতিমধ্যেই তিনি ভারতে না আসাতে পাড়ার কারণে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলেছেন বরিসজনসন। মোদিকে ফোনে দুঃখ প্রকাশও করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী।