কেন্দ্রের নতুন আইন আনার ফলে,কর্মীদের বেতন কমতে পারে

 

 

রাজ্য সংবাদ: কেন্দ্রীয় সরকারের তরফ থেকে বেসরকারি কর্মীদের ক্ষেত্রে একটি নতুন আইন আনতে চলেছে। এই আইন আসার পরে হাতে পাওয়া বেতনের পরিমাণ কমতে পারে। আগামী বর্ষায় এই আইনটি কার্যকারী করা হবে। কেন্দ্রের নতুন বেতন আইনে বলা হয়েছে কোড অন ওয়েজ ২০১৯ অনুযায়ী প্রত্যেক সংস্থাকে কর্মীদের বেতন প্যাকেজ পুনর্গঠন করতে হবে।

নতুন বেতন আইনে বলা হয়েছে, কর্মীদের যে ভাতা ‘অ্যাওয়েন্স কম্পোনেন্ট’ দেওয়া হয় তার সর্বমোট বেতনের থেকে ৫০ শতাংশ কম হতে হবে। যার মূল অর্থ হলো বেতন বা বেসিক মাইনে হতে হবে ৫০ শতাংশ। আগামী বছর ২০২১ সালের এপ্রিল মাস থেকেই এই নতুন নিয়ম চালু হতে চলেছে।

নতুন বেতন আইনটি চালু হলে কর্মী দের বেশি মাইনে বাড়াতে হবে সংস্থাগুলিকে। আর বেসিক মাইনে বাড়লে কর্মীদের থেকে গ্র্যাচুইটি এবং প্রভিডেন্ট জন্য বেশি টাকা কেটে নেয়া হবে।গ্র্যাচুইটি এবং প্রভিডেন্ট এর জন্য বেশি টাকা করে কেটে নেওয়া ফলে, স্বাভাবিকভাবেই কর্মীদের হাতে পাওয়া টাকা কমে যেতে পারে।

বিশেষজ্ঞদের মতামত, এই আইনের ফলে কর্মীদের হাতে আসা টাকা কমবে ঠিকই কিন্তু গ্র্যাচুইটি এবং প্রভিডেন্ট সঞ্চয়ের পরিমাণ বাড়বে। যার ফলে কর্মীর ভবিষ্যতকে আরো সুরক্ষিত করবে।

বর্তমানে বেসরকারি সংস্থাগুলো মোট মাইনের ‘নন-অ্যালাওয়েন্স’ অংশ ৫০ শতাংশের নিচেই রাখে। তার পরিবর্তে ‘অ্যালাওয়েন্স’ এর ভাগটা অনেকটাই বেশি রাখে। যার কারণে কর্মীদের মাসিক বেতনের পরিমাণ অনেকটাই বেড়ে যায়। তবে নতুন বেতন আইনটি কার্যকর হলে সেটা আর সম্ভব হবে না। বিশেষজ্ঞদের দাবি নতুন আইনটি চালু হলে, কর্মীরা প্রথমত সমস্যায় পড়তে পারেন। কিন্তু এই আইন কর্মীদের ভবিষ্যতকে সুরক্ষিত করবে।