সুপ্রিম কোর্টের রায় নতুন কৃষি আইন নিয়ে, কি রায় দিবে সুপ্রিম কোর্ট?

 

রাজ্য সংবাদঃ নতুন কৃষি আইন বাতিলের দাবিতে কৃষকরা অনড় রয়েছেন, কেন্দ্রের সঙ্গে আট দফায় বৈঠক করার পরেও সুরাহা মিলেনি কৃষক সংগঠনগুলোকে। তাই সুপ্রিম কোর্টের কাছে রায় জানতে চাই কেন্দ্র ও কৃষক সংগঠনগুলি। সোমবার নতুন ৩ কৃষি আইন নিয়ে কেন্দ্রকে ভর্ৎসনা করার পর আজ, মঙ্গলবার এ বিষয়ে রায় দিতে চলেছে সুপ্রিম কোর্ট।

 

সোমবার এনিয়ে শুনানির সময় দেশের সর্বোচ্চ আদালত জানিয়েছেন কৃষি আইন নিয়ে যতগুলো হলফনামা জমা পড়েছে তাদের কাছে , তার একটিতেও এই ৩ কৃষি আইন সাপেক্ষে কিছু বলা হয় নি। তবে এই কৃষি আইন নিয়ে সুপ্রিম কোর্ট একটি কমিটি গঠন করার প্রস্তাব দিয়েছিল কেন্দ্রকে, কিন্তু সেই প্রস্তাব ইতিমধ্যেই বাতিল করে দিয়েছে কৃষক সংগঠনগুলির। তাই নতুন কৃষি আইন নিয়ে কি রায় দে সুপ্রিম কোর্ট সেদিকে তাকিয়ে গোটা দেশ। সুপ্রিম কোর্ট রায় দেওয়ার পরে কৃষক সংগঠনগুলির বিক্ষোভ
উঠেছে কিনা তা নিয়েও প্রশ্ন উঠেছে সাধারণ মানুষের মনে।

নতুন কৃষি আইন বাতিলের দাবিতে কৃষক সংগঠনগুলি ২৬ শে জানুয়ারি প্রজাতন্ত্র দিবসের দিন দিল্লির রাস্তায় বিশাল সংখ্যক ট্রাক নিয়ে রোড র‍্যালি করার কথা ভাবছিলেন।সেই র‍্যালিকে আটকাতেও কেন্দ্র সরকার সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছেন। কেন্দ্রের তরফ থেকে ইতিমধ্যেই সুপ্রিমকোর্টের কাছে হলফনামা জমা দেওয়া হয়েছে।

 

তাতে বলা হয়েছে ২৬ শে জানুয়ারি প্রজাতন্ত্র দিবস ঐতিহাসিক গুরুত্ব, সাংবিধানিক গুরুত্বের কথা ভেবে দিনটিকে উল্লেখ করা হয়েছে। আর ২৬ শে জানুয়ারির আগে ২৩ জানুয়ারি সেই অনুষ্ঠানের জন্য রয়েছে মহড়া। আর ২৮ তারিখ রয়েছে এনসিসি র‍্যালি, এবং ৩০ শে জানুয়ারি রয়েছে শহীদ দিবস। প্রজাতন্ত্র দিবসের সাথে সাথে এই দিনগুলোর কথা উল্লেখ করেও কেন্দ্র বলেছেন, এই অনুষ্ঠান গুলিকে বাধা দেওয়া শুধুমাত্র আইন ভাঙা বা সরকারের নির্দেশ অমান্য করার কথা নয়। তা জাতির কাছেও লজ্জা দায়ক।

ইতিমধ্যেই নতুন কৃষি আইন নিয়ে একাধিক মামলা করা হয়েছে সুপ্রিম কোর্টে। সেখানেই কেন্দ্রীয় তরফ থেকে শীর্ষ আদালতের কাছে ট্রাক্টর র‍্যালি রদের কথাটি উল্লেখ করা হয়েছে। কৃষি আইন বাতিল নিয়ে একাধিক মামলার একত্রে শুনানি করছে দেশের শীর্ষ আদালত।

সোমবারে কৃষি আইন নিয়ে শুনানির সময় সুপ্রিম কোর্টে ভর্ৎসনার মুখে পড়তে হয় কেন্দ্র সরকারকে । সোমবার এই শুনানির পর মঙ্গলবার এ নিয়ে শীর্ষ আদালতে কি রায় দে তারদিকে তাকিয়ে আছে গোটা দেশ।