নতুন কৃষি আইন নিয়ে কৃষকদের সঙ্গে কোনো আলোচনা করেনি কেন্দ্র, কেন্দ্রের দাবি সম্পূর্ণটাই ভিত্তিহী

 

রাজ্য সংবাদঃ নতুন কৃষি আইন বাতিলের দাবিতে কৃষকরা এক মাসের ওপর ধরে আন্দোলন চালিয়ে যাচ্ছে। সরকারের তরফ থেকে বারংবার বোঝানোর চেষ্টা করা হচ্ছে নতুন কৃষি আইন কৃষকদের কোন ক্ষতি হবে না। কিন্তু বিরোধীদের দাবি পর্যাপ্ত আলোচনা ছাড়াই এ নতুন কৃষি আইন আনা হয়েছে। কিন্তু কেন্দ্র সরকার দাবি করছে বিভিন্ন অংশীদারদের সাথে পর্যাপ্ত আলোচনা করার পরই এই নতুন কৃষি আইন আনা হয়েছে। কিন্তু আরটিআই করে পাওয়া গেল একেবারেই ভিন্ন জবাব। কেন্দ্র সরকারকে জবাব দিয়ে জানিয়েছেন এ ব্যাপারে আলোচনার কোন রেকর্ড তাদের কাছে নেই।

কিন্তু কেন্দ্র তরফ থেকে এখনো বলা হচ্ছে নতুন কৃষি আইন আনার আগে কৃষকদের সঙ্গে পর্যাপ্ত পরিমাণ আলোচনা করা হয়েছে। কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার ফেসবুক লাইভে এসে, তিনি জানিয়েছেন নয় কৃষি আইন অানার আগে দেশে বহুদিন ধরে নিয়ে আলোচনা হচ্ছিল। বিভিন্ন কমিটিও গঠন করা হয়েছিল। এবং তারা দেশের বিভিন্ন প্রান্ত থেকে কৃষকদের পরামর্শ নিয়েছেন। এ মাসের গোড়ার দিকে তিনি বলেন নয়াকৃষি আইন নিয়ে বিভিন্ন মহলের সঙ্গে বিস্তারিত আলোচনা হয়েছে।এবং সেখান ৯২ লক্ষেরও বেশি মানুষ অংশগ্রহণ করেছিলেন। আইনমন্ত্রী আরো দাবি করেন বিভিন্ন কৃষক সংগঠনগুলির সাথেও আলোচনা করা হয়েছে।

এরপরেই সর্বভারতীয় সংবাদমাধ্যমের তরফ থেকে জানতে চাওয়া হয়, কতগুলি বৈঠক হয়েছে এবং তাতে কারা কারা অংশগ্রহণ নিয়েছেন। এবং সরকারের তরফ থেকে কারা তাতে অংশগ্রহণ নিয়েছিল তার সব বিস্তারিত জানতে চাওয়া হয়। এবং সে আলোচনায় কৃষকরা কারা কারা উপস্থিত ছিলেন তাও জানতে চাওয়া হয়। কিন্তু সরকারের তরফ থেকে ২২ শে ডিসেম্বর জানিয়ে দেয়া হয় এই বিষয়ে তাদের কাছে কোনো রেকর্ড নেই।