FASTag থেকে প্রতিদিন 80 কোটি টাকা করে কেন্দ্র পাচ্ছে, এমনটাই তথ্য সামনে এলো

 

রাজ্য সংবাদ: টোল ট্যাক্সে গাড়ির ভিড় কমাতে এবং টোল চুরির হাত থেকে বাঁচার জন্য গাড়ি গুলিতে ফাস্ট্যাগ লাগানোর সিদ্ধান্ত নেয় কেন্দ্র। এবং ২০২১ সালের ১ জানুয়ারি থেকে প্রত্যেকটি গাড়িতে ফাস্ট্যাগ লাগানোর বাধ্যতামূলক করে দিয়েছে কেন্দ্র সরকার। কেন্দ্র সরকার ফাস্ট্যাগ থেকে প্রতিদিন কত টাকা করে পায় তার একটি হিসাব প্রকাশ করল।শুক্রবার National Highways Authority of India এর তরফ থেকে জানিয়েছে  প্রত্যেকদিন ৫০ লক্ষ টাকা করে ট্রানজাকশন হচ্ছে এই FASTag থেকে।এখন পর্যন্ত গোটা ভারতবর্ষ জুড়ে  ২.২০ কটি গাড়িতে FASTag লাগানো হয়েছে। কেন্দ্রের তরফ থেকে বলা হয়েছে প্রতিদিন FASTag থেকে ৮০ কোটি টাকা করে পাওয়া যাচ্ছে।

নতুন বছরের শুরুতেই প্রত্যেকটি গাড়িতে FASTag লাগানো বাধ্যতামূলক করে দিয়েছে কেন্দ্র সরকার।নিতিন গডকরি একটি সাংবাদিক বৈঠকে জানান চালকদের আর টাকা দেওয়ার জন্য দাঁড়াতে হবে না। এতে সময় ও জ্বালানি দুটই সাশ্রয় হবে। FASTag হল একটি বৈদ্যুতিক টোল সংগ্রহের ব্যবস্থা যা ন্যাশনাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়া দ্বারা পরিচালিত হয়। কেন্দ্র সরকার ২২ টি ব্যাংককে FASTag দেওয়ার জন্য অনুমতি দিয়েছেন। ২২ টি সরকারি ও বেসরকারি ব্যাংক ছাড়াও  Paytm, Amazon, Flipkart   থেকেও FASTag কেনা যাবে।

গাড়িতে FASTag কেনার জন্য এককালীন ২০০ টাকা করে দিতে হবে গাড়ির মালিকদের। তারপরে প্রয়োজন অনুযায়ী গাড়ির মালিকরা FASTag  রিচার্জ করতে পারবেন। FASTag রিচার্জ করার জন্য সব ধরনের ব্যবস্থা থাকবে গ্রাহকদের জন্য।