হরিয়ানায় কৃষকদের কালো পতাকা বিক্ষোভের জেরে ফিরে গেল মুখ্যমন্ত্রীর কনভয়

রাজ্য সংবাদ: হরিয়ানা কৃষক বিক্ষোভের কারণে মুখ্যমন্ত্রীকে ফিরে যেতে হলো ঘটনাস্থল থেকে। শেষ এমন ঘটনা কবে হয়েছিল তা বলা মুশকিল। ঘটনাস্থলে বহু পুলিশকর্মী থাকা সত্ত্বেও বিক্ষোভকারী কৃষকদের নিরস্ত করতে ব্যর্থ হয় তারা। ঘটনাটির ভিডিও ইতিমধ্যে নেট দুনিয়ায় তোলপাড় ছড়িয়েছে।

গতকাল আম্বালা পৌরসভা নির্বাচনে বিজেপি প্রার্থীদের সমর্থন প্রচারের যাচ্ছিলেন হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহরলাল খাট্টার। মুখ্যমন্ত্রীর সঙ্গে বহু নেতা-মন্ত্রীরো কনভয় ছিল। কিন্তু মুখ্যমন্ত্রী রাস্তা আটকে দাঁড়ায় বিক্ষোভকারী কৃষকরা। ভিডিওটিতে দেখা যাচ্ছে, বিক্ষোভকারী কৃষকরা মুখ্যমন্ত্রীকে কালোপতাকা দেখাচ্ছেন এবং সরকারের বিরুদ্ধে স্লোগান দিচ্ছেন। অনেক বিক্ষোভকারীর হাতে লাঠি সহ আরো বিভিন্ন ধারালো অস্ত্র দেখা গেছে। পুলিশকর্মীরা বিক্ষোভকারীদের সরিয়ে দেওয়ার চেষ্টা করলে তারা ব্যর্থ হয়। শেষমেষ পরিস্থিতি নিয়ন্ত্রণ না করতে পেরে মুখ্যমন্ত্রীর কনভয় উল্টো পথে ফিরিয়ে নিয়ে যায়।

এতদিন হরিয়ানার মুখ্যমন্ত্রী দাবি করছিলেন এই নতুন কৃষি আইন  শুধু পাঞ্জাবের কৃষকরা বিরোধিতা করছে। হরিয়ানা শুধু সামান্য কয়েকজন কৃষক এই আইনের বিরোধিতা করছে। কিন্তু মঙ্গলবারে এই ভিডিওটি দেখার পর একটা জিনিস স্পষ্ট হয়ে গেছে যে, কৃষক বিক্ষোভের আগুনটা হরিয়ানাতে লেগেছে।

তবে জানা যায়, হরিয়ানার শাসক দলের নেতা মন্ত্রীদের কালোপতাকা দেখাটাই প্রথম নয়। কিছুদিন আগে আম্বালা সংসদকেউ এমন ভাবেই কালো পতাকা দেখেছিল কৃষকরা। আগেও মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে বিক্ষোভ দেখানো হয়েছে তবে সেগুলি এত তীব্র ছিল না। জানা যাচ্ছে দিল্লি হরিয়ানা সিঙ্গুর সীমান্তে কৃষকরা প্রায় পাঁচ সপ্তাহ ধরে বিক্ষোভ দেখাচ্ছে। তারাও সরকারের নতুন কৃষি আইন প্রত্যাহারের দাবিতে অনড় রয়েছেন। সরকারের পক্ষ থেকে সংশোধনীর আশ্বাস দিলেও তা শুনছে না কৃষকরা। গতকাল সরকারের প্রস্তাব আবার প্রত্যাখাত করেন কৃষকরা।