এবার জোট সরকারের মধ্যে ফাটল ধরল, মহারাষ্ট্রে কংগ্রেস ও শিবসেনার মধ্যে দ্বন্দ্ব প্রকাশ্যে

 

রাজ্য সংবাদঃ কিছুদিন আগে বিধানসভা ভোটে মহারাষ্ট্রে জোট সরকারে গঠন হয়। কিন্তু কয়েকদিন পরেই জোট সরকার দলের মধ্যে মতভেদ এর শুরু হয়, প্রায় সময় দ্বন্দ্ব লেগেই থাকে দলগুলোর মধ্যে। আর এবার মহারাষ্ট্র শিবসেনা আর কংগ্রেসের মধ্যে ঔরঙ্গাবাদ শহরের নাম বদলানো নিয়ে দলগুলোর মধ্যে বিবাদ শুরু হয়েছে। সোনাগেছে মহারাষ্ট্র ঔরঙ্গাবাদ শহরের নাম বদলানো নিয়ে কংগ্রেস ওয়র্শিপ সিনার মধ্যে দ্বন্দ্ব শুরু হয়। ঔরঙ্গাবাদ শহরের নাম পরিবর্তন করে সম্ভাজি করার পরিকল্পনা নিচ্ছে শিবসেনা। আর সেই সময় কংগ্রেস নেতা সঞ্জয় নিরুপম শিবসেনাকে জোট ধর্ম পালনের কথা মনে করিয়ে দেন। কংগ্রেস নেতা সঞ্জয় নিরূপম বলেন শিবসেনা নিজেদের এজেন্ডা খাটিয়ে ঔরঙ্গবাদ শহরের নাম বদলাতে চাইছি। তিনি বলেন সরকার তিনটি দল নিয়ে গঠিত হয়েছে তাই ওদের ভাবা উচিত ওরা যেকোন কিছু একাই করতে পারেনা। জোট সরকার সম্মতি দিলেই তারা এটা করতে পারবে।

এতে কেউ ব্যক্তিগতভাবে কিছু করতে পারবে না। দলের কমিটি গঠন করা হয়েছে কাজ করার জন্য নাম বদলানোর জন্য নয়। তবে শিবসেনার তরফ থেকে কংগ্রেসের আপত্তিতে প্রাধান্য দিতে চাইছে না তারা। দলের মুখপাত্র তথা রাজ্যসভার সংসদ সঞ্জয় রায়ুত বলেন, ঔরঙ্গবাদ শহরের নাম বদলানোর শিবসেনার অনেক দিনের পুরনো অ্যাজেন্ডা।

 

তিনি বলেন এই ইস্যুতে জোট সরকারের যুক্ত দলগুলোকে একটি সিদ্ধান্তে আসবে। আর এদিকে বিজেপি জোট সরকারের মধ্যে বিতর্কিত সৃষ্টি হওয়ার কারণে কটাক্ষ করতে পিছুপা হয়নি। ঔরঙ্গবাদ শহরের নাম পরিবর্তন করার ইস্যুতে যে শিবসেনা ও কংগ্রেসের মধ্যে বিবাদ তৈরি হয়েছে তাতে কটাক্ষ করেছে বিজেপি। বিজেপি বলেছে এই কাজটি শিবসেনা কে অনেক আগেই করা উচিত ছিল।

 

বিজেপি নেতা আরাম কদম বলেন পৌরসভা নির্বাচনের আগে শিবসেনার সম্ভাবনার কথা মনে পড়েছে। এটা কেন আগে করেনি শিবসেনা। এখন ভোট পাওয়ার আশায় এতকিছু করতে চাচ্ছে শিবসেনা ।