পশ্চিমবঙ্গের অশোকনগরে কেন্দ্রীয় পেট্রোলয়াম মন্ত্রী, তেল ও প্রাকৃতিক গ্যাস প্রকল্পের সূচনা

 

 

রাজ্য সংবাদ: রবিবার অশোকনগরের বাইগাছিতে তেল ও প্রাকৃতিক গ্যাস প্রকল্পের আনুষ্ঠানিকভাবে সূচনা করবেন কেন্দ্রীয় পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। এবার তেল উত্তোলন কেন্দ্র হিসেবে ইতিহাসের পাতায় নাম উঠে আসতে চলেছে অশোকনগরের। ২০ ডিসেম্বর রবিবার সকালে কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান এ প্রকল্পটি উদ্বোধন করেন।

জানা গেছে প্রতিদিন এখান থেকে এক লক্ষ কিলোলিটার প্রাকৃতিক গ্যাস উত্তোলন করা সম্ভব হবে।কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান দিল্লিতে সাংবাদিকদের জানিয়েছেন, পশ্চিমবঙ্গের উত্তর 24 পরগনা অশোকনগর এর প্রাকৃতিক তেলের সন্ধান পাওয়া গেছে। এবং রবিবার তার উদ্বোধনী অনুষ্ঠান করা হবে। উদ্বোধনে থাকছেন ধর্মেন্দ্র প্রধান ছাড়াও ও.এন.জিসির সিএমডি শশী শংকর এবং ডিরেক্টর।

জানানো হয়েছে প্রায় কয়েক বছর ধরেই উত্তর ২৪ পরগনার বাইগাছি এলাকাটির একটি নির্দিষ্ট স্থানে ও.এন.জিসির তরফ থেকে পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছিল। ভূগর্ভস্থল থেকে তেল বের করে পরীক্ষার জন্য সংশোধনাগারে পাঠানো হয়েছিল। পরীক্ষায় সবুজসংকেত পাওয়ার পরেই তড়িঘড়ি প্রকল্পটির ওপর কাজ শুরু করা হয়। ও.এন.জিসি সরকারকে জানিয়ে ছিলেন এই প্রকল্পটি করার জন্য কুড়ি একর জমির প্রয়োজন হবে। তা নিয়ে কিছুদিন আগে এলাকাবাসীর মধ্যে বিভিন্ন রকম আন্দোলন দেখা গেছে। তবে সবকিছু মিটিয়ে এখন প্রকল্পটি শুরু হতে চলেছে। অশোকনগর থেকে নৈহাটি পর্যন্ত একটি নতুন রাস্তা নির্মাণ করা হচ্ছে,তেল উত্তোলন কেন্দ্র পৌঁছানোর জন্য। জানা গেছে এ রাস্তাটি কাজ খুব দ্রুত গতিতে চলছে, ঠিকাদার জানিয়েছেন রাস্তার কাজটি খুব তাড়াতাড়ি শেষ করার নির্দেশ দেয়া হয়েছে।